আজ মঙ্গলবার | ১৯ জুন, ২০১৮ ইং
| ৫ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | ৪ শাওয়াল, ১৪৩৯ হিজরী | সময় : সন্ধ্যা ৬:৩৪

মেনু

জাতিসংঘে বাংলার দাবীতে শরীয়তপুরে অনলাইন ভোটিং শুরু

জাতিসংঘে বাংলার দাবীতে শরীয়তপুরে অনলাইন ভোটিং শুরু

রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮
১:১০ অপরাহ্ণ
704 বার

বাংলাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষার দাবিতে শরীয়তপুরে র‌্যালি, আলোচনা সভা ও অনলাইন ভোটিংয়ের উদ্বোধন করা হয়েছে।

দেশের শীর্ষস্থানীয় বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ গ্রুপের সহযোগিতায় ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম-এর আয়োজনে দেশব্যাপী চলছে ‘জাতিসংঘে বাংলা চাই’ অনলাইন ভোটিং কার্যক্রম।

এরই অংশ হিসেবে রোববার বেলা ১১টার দিকে শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শরীয়তপুর পৌরসভা ভবনের কাছে এসে শেষ হয়। পরে শরীয়তপুর পৌরসভা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শরীয়তপুরে পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন অনলাইন ভোটিংয়ের উদ্বোধন করেন।

আলোচনা সভায় জাগোনিউজ২৪.কমের শরীয়তপুর প্রতিনিধি মো. ছগির হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শরীয়তপুরের সিভিল সার্জন ডা. নির্মল চন্দ্র দাস, নড়িয়া উপজেলা নির্বাহী অফিসার সানজিদা ইয়াসমিন, দৈনিক রুদ্রবার্তা পত্রিকার সম্পাদক ও বিএমএসএফ’র কেন্দ্রীয় সভাপতি শহীদুল ইসলাম পাইলট, সরকারি গোলাম হায়দার খান মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রেজাউল করিম, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের ডেপুটি কমান্ডার আব্দুর রাজ্জাক সরদার, জাতীয় পার্টি (জাপা) জেলা সভাপতি ও শরীয়তপুর আইনজীবী সমিতির সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট মাসুদুর রহমান মাসুদ, শরীয়তপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক আব্দুস সোবাহান বাবুল, সরকারি গোলাম হায়দার খান মহিলা কলেজের সহকারী অধ্যাপক কাকলী কুন্ডু, শরীয়তপুর পৌরসভার কাউন্সিলর সাইফুর রহমান রাজ্জাক মোল্লা, আব্দুর রশিদ, এটিএন বাংলা ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি রোকনুজ্জামান পারভেজ।

এসময় বৈশাখী টেলিভিশনের প্রতিনিধি আব্দুল খালেক পেদা (ইমন), চ্যানেল এস’র প্রতিনিধি রাজিব হোসেন রাজন, দৈনিক যুগান্তর’র ডামুড্যা প্রতিনিধি মো. নান্নু মৃধা, দৈনিক আনন্দ বাজার পত্রিকার প্রতনিধি মো. মহসিন রেজা, জেটিভির প্রতিনিধি জাবেদ শেখ, নুরুজ্জামান শেখ, দৈনিক রুদ্রবার্তা’র প্রতিনিধি আনিছুর রহমান, মো. মনিরুজ্জামান খোকন, দৈনিক ঢাকার ডাক প্রতিনিধি আব্দুর রশিদ, শরীয়তপুর২৪.কমের প্রতিনিধি ইলিয়াস মাহমুদ, নিউজ২৪লাইন.কমের প্রতিনিধি শাহাদাত হোসেন হিরো, নিউজজি২৪.কমের প্রতিনিধি মেহেদী হাসান শিহাব, দৈনিক হুংকারের প্রতিনিধি সুমন চন্দ্র দাস, দৈনিক বজ্রশক্তি’র প্রতিনিধি নুরুজ্জামান শেখসহ সুশিল সমাজ, বিভিন্ন ইলেকট্রিক, প্রিন্ট মিডিয়া ও অনলাইন পোর্টালের সাংবাদিকসহ বিভিন্ন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় উপস্থাপনা করেন ডিবিসি’র জেলা প্রতিনিধি বিএম ইশ্রাফিল।

পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন বলেন, ৩০ কোটিরও বেশি মানুষ আমরা বাংলায় কথা বলি। বাংলা ভাষাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা, স্বীকৃতি হিসেবে পাওয়া আমাদের যৌক্তিক দাবি। এ দাবি পূরণে জাগো নিউজ যে উদ্যোগ গ্রহণ করেছে এর সঙ্গে একমত পোষণ করে আমি ভোট দিচ্ছি জেলার সকলকে ভোট দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

শরীয়তপুরের সিভিল সার্জন ডা. নির্মল চন্দ্র দাস বলেন, একমাত্র বাংলা ভাষার জন্যই রক্ত ঝরেছে। এই ভাষা আন্দোলনের পরিপ্রেক্ষিতেই ১৯৭১ সালে আমরা স্বাধীনতা পেয়েছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘে ২ ঘণ্টা বাংলাতেই ভাষণ দিয়েছিলেন। তাই আমিও চাই জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হোক বাংলা।

দৈনিক রুদ্রবার্তা পত্রিকার সম্পাদক ও প্রকাশক শহীদুল ইসলাম পাইলট বলেন, আমাদের দেশের সর্বস্তরের সকলের ব্যবহৃত ভাষা যেন হয় বাংলা। আমরা ভাষার ভেতরে বিদেশি ভাষার চেয়ে নিজ ভাষাকে যেন ছোট করে না দেখি। আমি মনে করি, জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা বাংলা হলে আমি, আমরা বাংলা ভাষাকে নিয়ে আরও গর্ব করতে পারবো।

শিক্ষার্থী রুপক চক্রবর্তী, পাবেল সিকদার, সুপ্তা চৌধুরী, মুনমুন আক্তার, রোকসানা আক্তারসহ অনেকেই বলেন, বাংলা ভাষা আমাদের অহংকার। আমি বাংলা ভাষা জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে পাওয়ার জন্য দাবি জানিয়ে ভোট করেছি। সকলের কাছে আমাদের দাবি আপনারা সকলে ভোট করুন। আমাদের দাবি বাস্তবায়ন হবে।

এর আগে গতকাল শনিবার সন্ধ্যায় জাজিরা উপজেলার জাজিরা মহর আলী উচ্চ বিদ্যালয় চত্ত্বরে অনলাইন ভোটিংয়ের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের প্যানেল স্পিকার বিএম মোজাম্মেল হক এমপি।

এমপি বলেন, বাংলা ভাষার জন্য ১৯৫২ সালে সালাম রফিক, জব্বার, বরকতরা সংগ্রাম করেছেন। সেই সংগ্রামের পথ ধরেই ১৯৫৪ সালের নির্বাচন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা পেয়েছি। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর প্যারিসে এক সম্মেলনে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। যেহেতু বাংলা ভাষার জন্য একমাত্র আমরাই লড়াই সংগ্রাম করেছি। বাংলা ভাষাকে ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে জাতিসংঘ যেন স্বীকৃতি দেয়। তাই আমি ভোট দিয়েছি। আপনারা সবাই ভোট দিন।

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, জাজিরা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার জিএম নুরুল হক, সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার, জাজিরা পৌরসভার মেয়র মো. ইউনুছ বেপারী, নড়িয়া সরকারি কলেজের সাবেক ভিপি ও বিলাসপুর কুদ্দুস বেপারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিএম শাহজাহান কবির, জাজিরা মহর আলী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এটিএম মহিউর রহমান, বিএম মোজাম্মেল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুর রহমান, মাস্টার হাসান উদ্দিন ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাস্টার আজিজুল হক, জাজিরা পৌরসভা ১নং ওয়ার্ড কাউন্সিলর মো. ইদ্রিস মাদবর প্রমুখ।

আবেদন করতে ভিজিট করুন : www.jagonews24.com/makebanglaofficial

মন্তব্য

comments




  • সর্বশেষ প্রকাশিত  
  • সর্বাধিক পঠিত  

Translate »