আজ মঙ্গলবার | ১৯ জুন, ২০১৮ ইং
| ৫ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | ৪ শাওয়াল, ১৪৩৯ হিজরী | সময় : সন্ধ্যা ৬:৩৫

মেনু

বার বছরের কিশোরী বিশ্বের ১০২ ভাষায় গান গাইতে পারে

বার বছরের কিশোরী বিশ্বের ১০২ ভাষায় গান গাইতে পারে

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ০৬ মার্চ ২০১৮
১:৩৯ অপরাহ্ণ
335 বার

সুচেতা সতিশ। বয়স মাত্র ১২ বছর। তবে এই বয়সেই সে ১০২টি ভাষায় গান গাইতে শিখে ফেলেছে। গেল জানুয়ারিতে দুবাইয়ে একটি কনসার্টে ৬ ঘণ্টা ১৫ মিনিটে ওই ভাষাগুলোতে গানও গেয়েছেন তিনি।

দুবাইয়ের ইন্ডিয়ান হাই স্কুলে সপ্তম গ্রেডে লেখাপড়া করে সুচেতা। আগের বছরই ৮০টি ভাষায় গান রপ্ত করেছিল সে। তারপরও থামেনি, রপ্ত করে গেছে আরও নতুন নতুন ভাষার গান।

 

সুচেতার গোটা পরিবারই সঙ্গীতপ্রেমী। ৪ বছর বয়সেই ক্যারান্টিক মিউজেক শেখা শুরু করে সে। মূলত ২০১৬ সাল থেকে হিন্দির পর অন্য ভাষার গান শেখা শুরু তার।

জানুয়ারির ওই কনসার্টে সবাইকে অবাক করে দিয়েছিল সুচেতা। আর সুচেতার এই প্রতিভা জায়গা করে নিয়েছে গিনেজ বুকেও। সুচেতার আগে এই রেকর্ড ছিল ভারতেরই আরেকজনের দখলে। তার নাম কেসিরাজু শ্রীনিবাস। তিনি ৭৬ ভাষায় গান গাইতে জানেন।

সুচেতা বিদেশি ভাষায় প্রথম যে গানটি শিখেছিল সেটি ছিল জাপানি। আর দুবাইয়ে থাকার কারণে এরপর অ্যারাবিক গান শেখা শুরু করে সে। প্রথম দিকে প্রতি সপ্তাহে একটি করে নতুন ভাষার গান শিখত সে। পরে এই সংখ্যা আরও বৃদ্বি পায়।

সুচেতা জানিয়েছে, সাধারণত একটা গান শিখতে তার দুই ঘণ্টার মতো সময় লাগে। এটা যদি উচ্চারণ করা সহজ হয় তাহলে সময় আরও কম লাগে। আর গানটা যদি বেশি লম্বা না হয় তবে আধা ঘণ্টার মতো সময় লাগে।

তবে ফরাসি, হাঙ্গেরিয় ও জার্মান ভাষার মতো গানগুলো শিখতে দুই দিনের মতো সময় লেগে যায়।

সুচেতা যেসব ভাষায় গান জানে তার মধ্যে রয়েছে- সংস্কৃত, মৈথিলি, আফ্রিকান, আলবেনিয়ান, বাংলা, ড্যানিশ ইত্যাদি।

মন্তব্য

comments




  • সর্বশেষ প্রকাশিত  
  • সর্বাধিক পঠিত  

Translate »