আজ রবিবার | ১৮ নভেম্বর, ২০১৮ ইং
| ৪ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৮ রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী | সময় : রাত ১:০৩

মেনু

তৃতীয় স্প্যান পিলারের ওপর, দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৪৫০ মিটার

পদ্মা সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান

তৃতীয় স্প্যান পিলারের ওপর, দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৪৫০ মিটার

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ১২ মার্চ ২০১৮
১০:৩৬ পূর্বাহ্ণ
10836 বার

পদ্মা সেতুর তৃতীয় স্প্যান এখন পিলারের ওপর। সেতুর ৩৯ ও ৪০ নাম্বার পিলারের ওপর তৃতীয় স্প্যান ৭-সি (সুপার স্ট্রাকচার) বসানো হয়েছে গতকাল রবিবার সকাল ৯টার দিকে। এর মধ্য দিয়ে স্বপ্নের সেতুটির ৪৫০ মিটার দৃশ্যমান হলো। একের পর এক স্প্যান বসানোর মধ্য দিয়ে দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। গত বছরের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যান। প্রায় চার মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসানো হয় পিলারের ওপর। মাত্র দেড় মাস পর গতকাল শরীয়তপুরের জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যানটি বসানো হলো।

প্রকল্পের দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, শনিবার বিকেলে ১৫০ মিটার দীর্ঘ ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে ভাসমান ‘তিয়ান ই’ ক্রেন ৩৯ ও ৪০ নম্বর পিলারের কাছে পৌঁছায়। এই ক্রেনের ধারণক্ষমতা তিন হাজার ৬০০ টন। সকালে স্প্যান বহনকারী ক্রেনটিকে ৩৯ ও ৪০ নাম্বার পিলারের সামনে পজিশন অনুযায়ী আনা হয়। এরপর লিফটিং ক্রেনের সাহায্যে অস্থায়ী বেয়ারিংয়ের ওপর রাখা হয় স্প্যানটি। তবে স্থায়ীভাবে বসতে কয়েক দিন সময় লাগবে। তাঁরা জানান, প্রথম স্প্যানটি বসাতে বেশি সময় লাগলেও তৃতীয়টির ক্ষেত্রে সময় লেগেছে খুবই কম, এক থেকে দেড় ঘণ্টা। বাকি স্প্যানগুলো বসানোর ক্ষেত্রে সময় ধীরে ধীরে কমে আসবে।

স্প্যান স্থাপনের পাশাপাশি সেতু প্রকল্পের অন্যান্য কাজও দ্রুতগতিতে এগিয়ে চলেছে। ইতিমধ্যে নদীতে ১২২টি পাইল স্থাপন হয়ে গেছে। আরো ১১টির বটম সেকশন সম্পন্ন হয়েছে। মাওয়া প্রান্তের ভায়াডাক্টের ১৭২টি পাইলের মধ্যে ৮৯টি বসে গেছে। অন্যান্য কাজও দ্রুত এগিয়ে চলেছে। এ ছাড়া ৪১ নাম্বার খুঁটির কাজও এগিয়েছে অনেকটা। ৪ নাম্বার স্প্যান বসানোর প্রস্তুতিও রয়েছে। এ ছাড়া ৪২ নাম্বার খুঁটির কাজও এগোচ্ছে। ওপরে উঠে গেছে মাওয়া প্রান্তের ৩ নম্বর খুঁটি। ৪ ও ৫ নম্বর খুঁটি ওপর দিকে ওঠার পথে। এ ছাড়া ১৩, ১৪, ১৬, ১৭, ২১, ২২, ২৩, ৩৩, ৩৪ ও ৩৬ নাম্বার পিলারের কাজ এগিয়ে গেছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে সেতুর কাঠামো। প্রতিটি পিলারে ছয়টি করে পাইল সাজানো।

::শেয়ার করুন::
Share on Facebook
Facebook
Share on Google+
Google+
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print
Email this to someone
email

মন্তব্য

comments




  • সর্বশেষ প্রকাশিত  
  • সর্বাধিক পঠিত  

Assign a menu in the Left Menu options.
error: Content is protected !!