আজ বৃহস্পতিবার, ৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

গোসাইরহাট-পট্টি নদী বন্দর উদ্বোধন করলেন নৌ প্রতিমন্ত্রী

শরীয়তপুরের গোসাইরহাট-পট্টি নদী বন্দর উদ্বোধন করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে বন্দরটি উদ্বোধন করেন তিনি।

বন্দর উদ্বোধন শেষে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নদীর প্রবাহ ও নৌপথ সচল রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা কাজ করছি। আমরা নদী রক্ষায় ড্রেজিং করছি। পট্রি নদী বন্দরে যাত্রী পরিবহনের চেয়ে বেশি সুবিধা পাবে পণ্য পরিবহন। এ বন্দরটি দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখবে।

তিনি বলেন, দেশের অর্থনীতি ব্যাপকভাবে এগিয়ে যাচ্ছে, গোসাইরহাট ও শরীয়তপুরের এ অঞ্চলও পিছিয়ে থাকবে না। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে পায়রা,মোংলা, চট্টগ্রাম ও মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর-সব কিছুর সঙ্গে এ নৌপথ যুক্ত থাকবে। যখন বন্দরের কাজ পুরোপুরি হয়ে যাবে, তখন বিআইডব্লিউটিএ চ্যানেল ঠিক করার জন্য সার্বক্ষণিক কাজ করবে।
আমরা অনেকগুলো ড্রেজার সংগ্রহ করেছি,বাংলাদেশে এখন অনেকগুলো ড্রেজার আমাদের সংরক্ষণে আছে সরকারি এবং বেসরকারি পর্যায়ে। ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন কার্যক্রমের মধ্যে এ নৌ পথ একটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে নিরাপদে রেখেছেন। দেশের মানুষ যেন সব ধরনের সুবিধা পায়, সেভাবই কাজ করছেন তিনি। অপরদিকে বিএনপি-জামায়াত দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যাহত করার জন্য হরতাল-অবোরোধ দিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে। তারা দেশ ও দেশের মানুষ ভালো থাকুক, তা চায় না। তাদের ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। তাই শান্তির বাংলাদেশ বিনির্মাণে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকায় ভোট দিয়ে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী করতে হবে, যোগ করেন প্রতিমন্ত্রী।

বিআইডব্লিউটিএ জানায়, গোসাইরহাট-পট্টি নদী বন্দর এলাকাটি গোসাইরহাট উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত। গোসাইরহাট-পট্টি নদী বন্দর এলাকার গোসাইরহাট-পট্টি লঞ্চঘাট থেকে বর্তমানে ঢাকা-চাঁদপুর-হাটুরিয়া-পট্টি-ডামুড্যা নৌপথে এবং ঢাকা-হাটুরিয়া-পট্টি-ডামুড্যা নৌপথে প্রতিদিন তিনটি করে মোট ছয়টি দোতলা লঞ্চ চলাচল করে। গোসাইরহাট-পট্টি লঞ্চঘাট থেকে প্রতিদিন প্রায় ২০-৩০টি ট্রলারে বিভিন্ন ধরনের মালামাল চাঁদপুর এবং স্থানীয় চরাঞ্চলে পরিবহন করা হয়। চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে পট্টি, হাটুরিয়া ও ডামুড্যা লঞ্চঘাট থেকে ইজারার মাধ্যমে সরকার আয় করেছে ১৮ লাখ টাকা।

বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান কমোডোর আরিফ আহমেদ মোস্তফার সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি ছিলেন- শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আখতার হোসেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের ( সিনিয়র সচিব) নির্বাহী সচিব শেখ ইউসুফ হারুন, শরীয়তপুর জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দিন আহমেদ, আওয়ামী লীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার, পুলিশ সুপার মাহবুবুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু অনল কুমার দেসহ অনেকে।