আজ শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি
Home » টপ »

২য় বারের মত সাংসদ হলেন এ কে এম এনামুল হক শামীম

দ্বাদশ সংসদ নির্বাচনে শরীয়তপুর-২ (নড়িয়া-সখিপুর) আসনে ৭৫ হাজার ৫৭৪ ভোট বেশী পেয়ে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতীকের প্রার্থী একেএম এনামুল হক শামীম ২য় বারের মত সাংসদ নির্বাচিত হয়েছেন।

রোববার (৭ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ এ ফলাফল ঘোষণা করেন।

এনামুল হক শামীম ১ লাখ ৩৩ হাজার ৪০১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খালেদ শওকত পেয়েছেন ৫৭ হাজার ৮২৭ ভোট।

আসনটিতে ১৩৩টি কেন্দ্রে মোট ৫১.২৭ শতাংশ ভোট পড়েছে। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৮১ হাজার ২৮৭ জন। সকাল ৮টায় ভোট শুরু হয়ে কোন রকম বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপুর্ণ ভাবে বিকেল ৪টায় শেষ হয় । ভোটারদের মাঝে ছিল ব্যাপক উৎসাহ উদ্দীপনা।

এ কে এম এনামুল হক শামীম ২য় বারের মত এ আসনের সাংসদ নির্বাচিত হলেন। তিনি বর্তমান সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী। ছাত্রজীবন থেকে রাজনীতির সঙ্গে যুক্ত এনামুল হক শামীম। তিনি ১৯৮৪ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ছাত্রলীগের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সভাপতি ছিলেন। এছাড়া তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্রসংসদ (জাকসু) এর ভিপি এবং বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত সিনেট ও সিন্ডিকেট সদস্য ছিলেন।

এমপি শামীম বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ এর সভাপতি ছিলেন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও সফলভাবে সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন।

একেএম এনামুল হক শামীম ১৯৬৫ সালের ১০ নভেম্বর শরীয়তপুর জেলার এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী আলহাজ মোঃ আবুল হাসেম মিয়া এবং মা বেগম আশ্রাফুন নেছা। এনামুল হক শামীম ঢাকা রেসিডেনসিয়েল মডেল স্কুল ও কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তাঁর স্ত্রীর নাম তাহমিনা খাতুন। তিনি সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা।

এমপি শামীম শুধু একজন রাজনীতিবিদই নন, দেশে শিক্ষার প্রসারেও রয়েছে তার অগ্রণী ভূমিকা। তিনি পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য। তিনি শরীয়তপুর চরভাগা বঙ্গবন্ধু আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রতিষ্ঠাতা, হাজী শরীয়ত উল্লাহ বিশ্ববিদ্যালয় কলেজ এর প্রতিষ্ঠাতা সদস্য সচিব, নড়িয়ার রাজনগর আদর্শ উচ্চ বিদ্যালয় এর প্রতিষ্ঠাতা। এছাড়াও তিনি অসংখ্য সামাজিক, ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

তিনি দীর্ঘদিন ন্যাশনাল ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে তিনি সৌদি আবর, মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, জার্মানি, সুইজারল্যান্ড ও ভারত সফর করেন। এছাড়াও তিনি যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, থাইল্যান্ড, চীনসহ বহু দেশ ভ্রমণ করেছেন।

এনামুল হক শামীম একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরীয়তপুর-২ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে পানি সম্পদ মন্ত্রণালয়ে উপমন্ত্রীর দায়িত্ব দেন। তিনি সফলভাবে পানি সম্পদ মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করেছেন। তার নির্বাচনী এলাকা নড়িয়া সখিপুরে ব্যাপক উন্নয়ন কাজ করায় জনগণ তাকে নড়িয়া সখিপুরের উন্নয়নের রুপকার বলে আখ্যা দিয়েছেন।

উল্লেখ্য, উপমন্ত্রী এনামুল হক শামীমের বাবা বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী আবুল হাসেম মিয়া পানি উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত কর্মকর্তা। মা প্রয়াত বেগম আশ্রাফুন্নেছা রত্নগর্ভা মা খেতাব প্রাপ্ত। তার মেজো ভাই বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি। তার ছোট ভাই ডাঃ আশরাফুল হক সিয়াম দেশ সেরা কার্ডিয়াক সার্জন এবং জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট এর সহকারী অধ্যাপক।