আজ মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

নড়িয়ায় ৪৮ তম সমবায় দিবস পালিত

বঙ্গবন্ধুর দর্শণ, সমবায়ে উন্নয়ন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সরাদেশের ন্যায় নড়িয়া উপজেলায় ৪৮তম সমবায় দিবস পালিত হয়।
নড়িয়া উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে ২ নভেম্বর শনিবার সকাল ১০টায় দিবসটি উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পতাকা উত্তোলনের মাধ্যমে জাতীয় সংগীত, র‌্যালী ও আলোচনা সভার মাধ্যমে পালিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, নড়িয়া উপজেলার চেয়ারম্যান এ কে এম ইসমাইল হক।
নড়িয়া উপজেলা নির্বাহী অফিসার জয়ন্তী রূপা রায়-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাগত বক্তব্য রাখেন, নড়িয়া উপজেলা সমবায় অফিসার আবদুর রহমান মিয়া ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা আক্তার। সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন, বিপ্লব চৌকিদার, গাজী ওয়াজেউদ্দিন ও বীরমুক্তিযোদ্ধা আলী হোসেনসহ বিভিন্ন সমবায় সমিতির সংশ্লিষ্ট সদস্যবৃন্দ।
এছাড়া আরও উপস্থিত ছিলেন, নড়িয়া উপজেলা সমবায় অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও সমবায় অধিদপ্তর থেকে রেজিস্ট্রেশনকৃত সমবায় সমিতির সংশ্লিষ্টরা। র‌্যালীতে শ্লোগান দেন নড়িয়া সমবায় কার্যালয়ের কর্মকর্তা শাহাদাৎ হোসেন।
র‌্যালীটি নড়িয়া উপজেলা কার্যালয়ের সামনে থেকে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নড়িয়া উপজেলা অডিটোরিয়ামে এসে আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, “দশের লাঠি, একের বোঝা” এ প্রবাদ আমরা সকলে জানি। কিন্তু সকলে মিলে যে কোন কাজ করলে সহজ হয়, এটা বুঝতে চাই না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের ও সমাজের কৃষি উন্নয়ন থেকে শুরু করে সবকিছুর উন্নয়ন সমবায়ের মাধ্যমে চিন্তা করেছেন। বঙ্গবন্ধুর চিন্তা যেন বাস্তবায়িত হয়, সে লক্ষ্যে আমাদের কাজ করতে হবে।
উল্লেখ্য, ১৮৪৪ সালে যুক্তরাজ্যে প্রথম সমবায় সমিতি প্রতিষ্ঠিত হয়। এরপর ১৮৬৬ সালে ডেনমার্কে সমবায় আন্দোলন শুরু হয়। এক বছর পর আমেরিকায় কৃষক সমবায় সমিতি প্রতিষ্ঠার মধ্য দিয়ে সমবায়ের নতুন দিগন্ত উন্মোচিত হয়। তারপর ইংল্যান্ড থেকে শুরু করে চীন, রাশিয়া, ফ্রান্সসহ সব দেশে সমবায় গঠন করা হয়। ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক সমবায় মৈত্রী সংস্থা। ১৯০৪ সালে লর্ড কার্জনের সমবায় ঋণদান সমিতি আইন জারির মধ্য দিয়ে উপমহাদেশে সমবায় আন্দোলন শুরু হয়। ১৯৪০ সালে বঙ্গীয় আইন পরিষদে পাস করা দি বেঙ্গল কো-অপারেটিভ সোসাইটি অ্যাক্ট দিয়ে ১৯৮৪ সাল পর্যন্ত সমবায় পরিচালিত হয়। এরপর ১৯৮৪ সালে সমবায় অধ্যাদেশ, ১৯৮৭ ও ১৯৮৯ সালে প্রণয়ন করা হয় সমবায় নিয়মাবলি। ১৯৯৫ সালে জাতিসংঘ সমবায় দিবসের স্বীকৃতি দেয়।