আজ বৃহস্পতিবার| ৩০ জানুয়ারি, ২০২০ ইং| ১৭ মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

পদ্মা সেতু দৃশ্যমান হলো ২৭’শ মিটার

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ | ৬:৫২ পূর্বাহ্ণ | 537 বার

পদ্মা সেতু দৃশ্যমান হলো ২৭’শ মিটার

৩-ই নামের ১৮ তম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর দুই হাজার সাত শত মিটার অবকাঠামো দৃশ্যমান হলো। বুধবার দুপুর ১ টা ৩ মিনিটে মাওয়া প্রান্তের ১৭-১৮ নম্বর পিলারের উপর ১৫০ মিটার দৈর্ঘ্যরে, তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের স্প্যানটি বসানো হয়।
পদ্মা সেতুর সহকারি প্রকৌশলী হুমায়ন কবীর জানান, আজ সকাল সাড়ে নয়টার দিকে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে নির্দিষ্ট স্থানে স্প্যানটি আনা হয়। পরবর্তীতে দুপুরে ১৭-১৮ নম্বরে পিলারের উপর স্থায়ীভাবে স্থাপন করা হয়। এরপর ১৬ ও ১৭ নম্বর পিলারের স্প্যানের একটি অংশের সাথে ঝালাই করা হবে। ১৭ তম স্প্যান বসানোর ১৪ দিনের মাথায় বসানো হলো ১৮ তম স্প্যানটি।
তিনি জানান, ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর মধ্য দিয়ে সেতুর মোট ২৭০০ মিটার দৃশ্যমান হলো।
সেতু কর্তৃপক্ষের কাছ থেকে জানা যায়, চলতি মাসের মধ্যেই মাওয়া ও জাজিরা প্রান্তে সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যান দুটি বসানোর সিডিউল রয়েছে। এদিকে দেশে আসা ৩৩ টি স্প্যানের মধ্যে মোট ১৮ টি স্পেন বসানো হয়েছে। এর মধ্যে প্রস্তুত রয়েছে ৫ টি ও বাকি থাকবে ১০ টি স্প্যান। যা পর্যাক্রমে দ্রুত বসানো সম্ভব। তাছাড়া সেতুর রোডওয়ে ¯œ্যাব ও রেলওয়ে ¯œ্যাবসহ অন্যান্য কাজও সিডিউল অনুযায়ী চলছে।
দেশের সর্ববৃহৎ এ প্রকল্পটি চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতুর নির্মাণের কাজ করছে। ২০১৪ সালের ডিসেম্বর মাসে সেতুর কাজ শুরু করা হয়। ৬.১৫০ কিলোমিটার দৈর্ঘ্য দ্বিতল বিশিষ্ট সেতুটি কংক্রিট ও স্টীল দিয়ে নির্মাণ করা হচ্ছে।

:: সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন::
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on Google+
Google+
Email this to someone
email
Print this page
Print

মন্তব্য

comments


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা
error: Content is protected !!