বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং, ১৬ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ সফর, ১৪৪২ হিজরী
বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং, ১৬ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ সফর, ১৪৪২ হিজরী
বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং

শুভ জন্মদিন এ্যাড. আবুল কালাম আজাদ

শুভ জন্মদিন এ্যাড. আবুল কালাম আজাদ
শুভ জন্মদিন এ্যাড. আবুল কালাম আজাদ

আজ ১৪ জুন শরীয়তপুরের কৃতি সন্তান, পরিচ্ছন্ন রাজনীতিবীদ, সফল আইনজীবি ও গুনী সাহিত্যিক এ্যাড. আবুল কালাম আজাদ (গেরিলা আজাদ) এর ৫৬ তম জন্ম দিন। ১৯৬৪ সালের আজকের এই দিনে জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের কলমির চর গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন তিনি।

একজন পরিচ্ছন্ন রাজনীতিবীদ হিসেবে দেশ ও জাতির জন্য আবুল কালাম আজাদের অবদান অনস্বীকার্য। গনতন্ত্র প্রতিষ্ঠায় আশির দশকে স্বৈরাচার বিরোধী আন্দোলনে ঢাকার রাজপথে ছিলেন সামনের সারিতে। ছিলেন সরকারি কবি নজরুল কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক। সে সময় ছাত্রলীগের প্যানেল থেকে কলেজ সংসদে জি এস নির্বাচিত হন। পরবর্তীতে ১৯৮৫ সালে কাদের-চুন্নু পরিষদে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্যের দায়িত্ব পালন করেন। প্রয়াত আওয়ামীলীগ নেতা আব্দুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, কর্নেল (অবঃ) শওকত আলীর উপস্থিতিতে স্বৈরাচার বিরোধী আন্দোলনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর কেন্টিনে গেরিলা উপাধিতে ভুষিত হয়েছিলেন। পরবর্তীতে শরীয়তপুরের রাজনীতিতেও এক গুরুত্বপূর্ন ব্যক্তিত্ব হয়ে ওঠেন। বর্তমানে জেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

শরীয়তপুরের আর্থ সামাজিক উন্নয়নে অসামান্য অবদান রয়েছে তার। গত কয়েক বছর আগে পদ্মার ভাঙ্গনে যখন বিপর্যস্ত শরীয়তপুরের নড়িয়ার মানুষ, তখন আশার আলো হয়ে অসহায় মানুষগুলোর পাশে দাড়িয়েছিলেন তিনি। পদ্মার ভাঙনে নিজের ভিটে মাটি বিলিন হলেও, বেরীবাঁধ স্থাপনের দাবীতে ছিলেন সরব। সে সময় পদ্মানদীর ডানতীর রক্ষা কমিটি গঠন করে আহ্বায়ক এর দায়িত্ব পালন করেন। সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগযোগের পাশাপাশি বেরীবাধ বাস্তবায়নের দাবীতে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ও পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এর আন্তরিক প্রচেষ্টায় পদ্মার ডান তীর জুড়ে নড়িয়ার মানুষের স্বপ্নের বেরীবাধ আজ বাস্তবায়িত হচ্ছে। বেরীবাঁধ বাস্তবায়নে গুরুত্বপূর্ন অবদানের কারনে নড়িয়ার গণমানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।

একজন সফল আইনজীবি হিসেবে শরীয়তপুর জেলা জুড়ে সুনাম রয়েছে তার। আইন পেশার মাধ্যমে সমাজে ন্যায় প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন অনবরত। এছাড়া শরীয়তপুর জেলা আইনজীবি সমিতির দুইবারের সফল সভাপতির দায়িত্ব পালন করছেন। পাশাপাশি শরীয়তপুরের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল শরীয়তপুর নিউজ২৪.কম এর সম্পাদক ও প্রকাশকের দায়িত্ব পালন করছেন।

গুনী এই ব্যক্তির সাহিত্য অঙ্গনেও তার রয়েছে সমান পদচারনা। স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় পোড়াফুলের গন্ধ, তুমুল বৃষ্টিতে সেদিন, প্রসঙ্গ নারী স্বাধীনতা বইগুলো প্রকাশ পায়। পোড়াফুলের গন্ধ বই টি সে সময় সকলের মাঝে প্রেরণা জাগায়।

আবুল কালাম আজাদ ১৯৬৪ সালের ১৪ জুন জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের কলমির চর গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। বাবা আঃ রহমান সিকদার ও মাতা গুলেজান বেগম এর ৫ সন্তানের মধ্যে সবার বড় তিনি। পড়াশুনা শুরু কলমির চর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এরপর নড়িয়া বিহারী লাল উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৯ সালে কৃতিত্বের সাথে মাধ্যমিক পাশ করেন। এর পর ভর্তি হন ঢাকার ঐতিহ্যবাহী সরকারি কবি নজরুল কলেজ। সেখান থেকে ১৯৮১ সালে উচ্চ মাধ্যমিক এবং পরবর্তীতে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। এরপর ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে এল এল বি পাশ করেন।

বহুমুখী প্রতিভার অধিকারী এ গুনী ব্যক্তির ৫৬তম জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা। এভাবেই আমাদের মাঝে আলো ছড়িয়ে যাবেন আজীবন, সেই প্রত্যাশাই রইল।

শুভ জন্মদিন গেরিলা।

-ইলিয়াছ মাহমুদ,
বার্তা সম্পাদক, শরীয়তপুর নিউজ২৪.কম

মন্তব্য

comments

শরীয়তপুর নিউজে প্রকাশিত কোন তথ্য, ছবি, রেখচিত্র, আলোকচিত্র ও ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যাবহার করা নিষেধ!!


error: Content is protected !!