আজ শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ইং, ২০ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯ রজব, ১৪৪২ হিজরী

ট্রাম্পের অভিশংসন শুনানি ৮ই ফেব্রুয়ারি

সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসনের শুনানি ৮ই ফেব্রুয়ারি শুরু হবে সিনেটে। তার রিরুদ্ধে হাউসে পাস হওয়া অভিশংসন প্রস্তাব সোমবার সিনেটে পাঠানো হবে। সিনেটের নতুন ডেমোক্রেট মেজরিটি নেতা চাক শুমার শুক্রবার এ কথা জানান। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে জনগণকে উত্তেজিত করে সশস্ত্র অভ্যুত্থানে উস্কানির অভিযোগে এখন যুক্তরাষ্ট্র কংগ্রেসে বিচার চলছে। হাউসে ইতিমধ্যে এই প্রস্তাব পাস হয়েছে। গত ৬ই জানুয়ারি ট্রাম্পের প্ররোচনা উস্কানিতে তার উগ্রবাদী সমর্থকরা যুক্তরাষ্ট্রের আইনসভায় ইতিহাসের ন্যক্কারজনক এই হামলা চালায়। মার্কিন কংগ্রেসের প্রতিনিধিরা যখন বাইডেনের ইলেক্টোরাল ভোট সত্যায়নের জন্য সভায় মিলিত হয়ে এ ব্যাপারে কার্যক্রম চালাচ্ছিলেন তখন ট্রাম্পের নির্দেশে এই ভয়ঙ্কর হামলা চালানো হয় । এতে পুলিশ সদস্য সহ ৫ জন মারা য়ায়।

ট্রামপ ক্ষমতা থেকে চলে যাওয়ার পর পরিস্থিতি এখন অনেকটাই সহনশীল হয়ে উঠছে। তার সময়কে আমেরিকার সাধারণ লোকজন ভুলে যেতে চাচ্ছে। মার্কিন সিনেটে ডনাল্ড ট্রাম্পকে অভিশংসন বিচারে দণ্ড নিশ্চিত করতে সিনেটে ১৭ জন রিপাবলিকানের সমর্থন প্রয়োজন। সময় যত গড়াচ্ছে, এমন সম্ভাবনা খুবই ক্ষীণ মনে হচ্ছে। সিনেটে সর্বোচ্চ ১০ জনের বেশী রিপাবলিকানের সমর্থন পাওয়া যাবে বলে এখনো মনে করা হচ্ছে না। রিপাবলিকান দলের অধিকাংশ লোকজন ডনাল্ড ট্রাম্পের দ্বিতীয় দফা অভিশংসনকে নিজেদের দলের একটি কালিমা হিসেবেই দেখছেন। পর্দার অন্তরালে এমন অভিশংসন প্রক্রিয়া থেকে সরে আসার জন্যও ডেমোক্রেটদের অনুরোধ করা হচ্ছে। রিপাবলিকান রন জনসন বলেছেন প্রেসিডেন্ট বাইডেনকে সিদ্ধান্ত নিতে হবে তিনি অভিশংসন না তার প্রশাসনের লোকজনের নিয়োগ নিশ্চিত করাকে জরুরি মনে করেন।
সিনেটের মাইনোরিটি লিডার মিচ ম্যাককনেল এর আগে ট্রাম্প তার অভিশংসন মোকাবিলার প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পর্যাপ্ত সময় পাবেন না এমন কারণ দেখিয়ে এই প্রস্তাব আগামী বৃহস্পতিবার সিনেটে উত্থাপন করতে বলেন। প্রেসিডেন্ট বাইডেন ম্যাককনেলের প্রস্তাব সমর্থন করেছেন। সিনেটে সময় নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন শুনানির পক্ষে মত দিয়েছেন প্রেসিডেন্ট।
এদিকে, সদ্য সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প তার নীরবতা ভেঙে বলেছেন, কিছু একটা করবো। তবে তা এখনই নয়। শুক্রবার ট্রাম্প ইন্টারন্যাশনাল গল্‌ফ ক্লাবে তিনি একথা বলেন। এরইমধ্যে তিনি তার পক্ষে সিনেটে অভিশংসন মোকাবিলায় একজন আইনজীবী নিয়োগ দিয়েছেন। নিয়োগ দেয়া হয়েছে সাউথ ক্যারোলিনা ভিত্তিক আইনজীবী বুচ বাউজারকে। বাউজার অনেক হাইপ্রোফাইল রাজনৈতিক মামলায় লড়ার অভিজ্ঞতা সম্পন্ন। তিনি প্রাক্তন গভর্নর মার্ক স্যানফোর্ড ও নিকি হ্যালির পক্ষে প্রতিনিধিত্ব করেছিলেন। ট্রাম্পের সাবেক প্রধান আইনজীবী ও দীর্ঘদিনের বন্ধু রুডি জুলিয়ানির সঙ্গে ট্রাম্পের সম্পর্ক এখন ভালো নয়। জুলিয়ানি নির্বাচনে হারার পরও ট্রাম্পকে বিজয়ী করবেন এমন নিশ্চয়তা শেষ পর্যন্ত হতাশায় পর্যবসিত হয়। নির্বাচন নিয়ে ট্রাম্পের পক্ষে করা কয়েক ডজন মামলায় জুলিয়ানি কোনো ফল বয়ে আনতে পারেননি। ক্ষুব্ধ ও বিরক্ত ট্রাম্প ক্ষমতার শেষদিকে জুলিয়ানির ফি আটকে দেন। প্রায় প্রতিশ্রুত দায়মুক্তি থেকেও বাদ পড়েন রুডি জুলিয়ানি।

মন্তব্য

comments

শরীয়তপুর নিউজে প্রকাশিত কোন তথ্য, ছবি, রেখচিত্র, আলোকচিত্র ও ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যাবহার করা নিষেধ!!