আজ শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ইং, ২০ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯ রজব, ১৪৪২ হিজরী

নতুন করোনার জন্য বুস্টার ডোজ তৈরি করবে মডার্না

সোমবার (২৫ জানুয়ারি) যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োটেক কোম্পানি মডার্না জানিয়েছে সাধারণ ও নতুন করোনার ক্ষেত্রেও তাদের তৈরি টিকা কার্যকর। তবে ভবিষ্যতের কথা চিন্তা করে তারা নতুন করোনার জন্য একটি বুস্টার ডোজ তৈরি করতে যাচ্ছে, যেটার পরীক্ষা-নিরীক্ষা চলবে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন করোনার ওপর।

দক্ষিণ আফ্রিকায় নতুন করোনার ওপর তাদের টিকা প্রয়োগ করে আরো বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা চালাবে। তবে তাদের প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে নতুন করোনাভাইরাসের বিরুদ্ধেও কার্যকর তাদের টিকা। কিন্তু ভবিষ্যতে এটার অ্যান্টিবডি হ্রাস পেতে পারে। খবর আল জাজিরার।

এ বিষয়ে মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফানে বানসেল বলেছেন, ‘আমরা প্রাথমিক পরীক্ষার যে ডাটা পেয়েছি সেটা উৎসাহব্যঞ্জক। সেটা আমাদের আত্মবিশ্বাসকে আরো বাড়িয়ে তুলেছে যে আমাদের তৈরি করোনাভাইরাসের টিকা নতুন স্ট্রেইনের বিরুদ্ধেও কার্যকর। তারপরও আমরা নতুন করোনার জন্য একটা বুস্টার ডোজ তৈরি করতে যাচ্ছি। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন করোনার ওপর সেটার পরীক্ষা চালানো হবে। আশা করছি সেটা ভবিষ্যতে করোনার যেকোনো রূপের বিরুদ্ধে আরো বেশি কার্যকর হবে।’

মন্তব্য

comments

শরীয়তপুর নিউজে প্রকাশিত কোন তথ্য, ছবি, রেখচিত্র, আলোকচিত্র ও ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যাবহার করা নিষেধ!!