আজ সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯ সফর, ১৪৪৩ হিজরি

জাজিরায় বৃক্ষ রোপন করেছেন স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ নেট

One Nature, One Future” এই প্রতিপাদ্য কে সামনে রেখে শরীয়তপুর জেলার জাজিরা উপজেলায় বৃক্ষ রোপন করেছেন স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ নেট জাজিরা উপজেলা শাখার সদস্যবৃন্দ। বিশ্বে উষ্ণতা দিন দিন বাড়ছে সেই সাথে বৃদ্ধি পাচ্ছে প্রাকৃতিক দুর্যোগ। আমরাই পারি আমাদের ভষিষ্যৎ কে রক্ষা করতে বিশ্বকে এই বার্তা পৌঁছে দিতে ইয়ুথ নেট শরীরতপুর জেলার জাজিরা উপজেলার সদস্যদের উদ্যোগে জাজিরা উপজেলার বড় মূলনা হতে রায়ের কান্দি যাতায়াতের সংযোগ সড়কের দুপাশে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়। বুধবার (২৫শে আগস্ট) বিকালে এ কার্যক্রম করা হয়েছে।

এ কর্মসূচি পালন কালে স্থানীয় জনগন বৃক্ষ রোপন কার্যক্রম দেখে আনন্দিত ও অভিভূত হয়ে পরিবেশের প্রতি সচেতন হওয়ার পাশাপাশি রোপিত বৃক্ষ এর যত্ন নেয়ার অঙ্গীকার করেন এবং নিজ নিজ আঙ্গিনায় বৃক্ষ রোপন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন জাজিরা উপজেলার ফ্যাসিলিটেটর মো. হানিফ বেপারী, লিডার নওরীন
কো-লিডার অরুপ ঢঙ্গী, কো- লিডার মেহেরুন নেছা মৌ, কো-লিডার রাজিব আহমেদ, কো-লিডার ইসরাত জাহান কাজল, সদস্য বন‍্যা, সাদিয়া, সজীব ঢংগী, মারুফ হাসান, সজীব জমদ্দার,মফিজুল ইসলাম, মোঃ সজীব, সুমন, মিঠুন, মারিয়া মল্লিক, মিম সহ স্থানীয় গন্যমান্য ব‍্যক্তি বর্গ।

কো-লিডার অরুপ ঢংগী বলেন, বৃক্ষ আমাদের অক্সিজেন দেয়, যার জন‍্য আমার সবাই বেঁচে আছি এই বৃক্ষ না থাকলে মানুষ সহ জীবকুল ধ্বংসে পরিনত হবে। তাছাড়া বৃক্ষ আমাদের খাদ্য, বাসস্থান সহ ঔষধ ও প্রয়োজনীয় বস্তু দিয়ে থাকে।
তিনি সকলের উদ্দেশ্যে আরো বলেন, গাছ আছে বলেই আমরা বেঁচে আছি, আমাদের পৃথিবী আমাদের কেই সুরক্ষিত রাখতে হবে। যার যার অবস্থান থেকে সবাইকে বৃক্ষরোপণে সচেতন হতে হবে, আমরা কেউ জাতে অনাচারে গাছ না কাটি।
গাছ লাগান পরিবেশ বাঁচান।

লিডার নওরীন বলেন, ইয়ুথ নেট এর মূল লক্ষ্যই হলো পরিবেশ সুরক্ষিত রাখা এবং জলবায়ুর পরিবর্তন এর জন‍্য কাজ করা। জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের কী কী ক্ষতি হয় এবং কী কারনে হয় তা দেখা সেই সাথে জলবায়ু প্রতিরোধ মূলক ব্যবস্থা নেয়া।

জাজিরা উপজেলার ফ্যাসিলিটেটর মো. হানিফ বেপারী বলেন, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার অন্যতম প্রভাবক হলো উদ্ভিদ। বৃক্ষের জন্য পানি অপরিহার্য। গাছপালা মাটিতে পানি সংরক্ষণে সাহায্য করে এবং বনবনানী থাকলে সেখানে বৃষ্টিপাত হয়। পানি ও উদ্ভিদ জীবনচক্রের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ।

মন্তব্য

comments

শরীয়তপুর নিউজে প্রকাশিত কোন তথ্য, ছবি, রেখচিত্র, আলোকচিত্র ও ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যাবহার করা নিষেধ!!