আজ রবিবার, ৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জিলহজ, ১৪৪৩ হিজরি
Home » টপ »

শরীয়তপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় শরীয়তপুর জেলা প্রশাসনের উদ্যোগে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল ১৪ ডিসেম্বর রাতের প্রথম প্রহরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতা ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ।
বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌছিফ আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার এস.এম. আশরাফুজ্জামান, সিভিল সার্জন ডাঃ এস.এম. আব্দুল্লাহ আল মুরাদ, শরীয়তপুর পৌরসভার মেয়র পারভেজ রহমান জন, শরীয়তপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শামীম হোসেন রেজা। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা পর্যায়ের কর্মকর্তাগণ, বীর মুক্তিযোদ্ধাগণ এবং স্থানীয় জনপ্রতিনিধিগণ।
১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি দখলদার বাহিনী ও তাদের এদেশীয় সহযোগিরা দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের একটি বড় অংশকে পরিকল্পিতভাবে হত্যা করে। বুদ্ধিজীবীদের স্মরণে ও দিবসটি পালনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার শুরুতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলাপ্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধাপে ধাপে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে বাঙ্গালী জাতিকে মুক্তির সংগ্রামের জন্য প্রস্তুত করেন। নানা চড়াই উৎরাতই পেরিয়ে ১৯৭১ সালের ২৬ শে মার্চ তিনি স্বাধীনতার ঘোষণা দেন। দীর্ঘ ৯ মাস সংগ্রামের মধ্য দিয়ে পাকিস্তানী বাহিনী তাদের নিশ্চিত পরাজয় আঁচ করতে পেরে জাতিকে মেধাশূন্য করতে তাদের এদেশীয় দোসরদের সহযোগিতায় ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর দেশের প্রথিতযশা শিক্ষাবীদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পিসহ বহুগুনী জনকে নির্মম ভাবে হত্যা করে। জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী ক্ষমতায় এসে যুদ্ধাপরাধীদের বিচার করে জাতিকে কলঙ্কমুক্ত করেছেন। তাই এখন জাতি হিসেবে আমরা শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা, সম্মান আর ভালোবাসায় তাদের ত্যাগকে স্মরণ করছি।

মন্তব্য

comments

শরীয়তপুর নিউজে প্রকাশিত কোন তথ্য, ছবি, রেখচিত্র, আলোকচিত্র ও ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যাবহার করা নিষেধ!!