আজ বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৬ মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ রজব, ১৪৪৪ হিজরি

চিংড়ি মাছে জেলি, গোসাইরহাটে দুই ব্যবসায়ীর জেল, জরিমানা

শরীয়তপুরের গোসাইরহাটে দাশেরজঙ্গল বাজারে অভিযান চালিয়ে বিষাক্ত জেলি মিশ্রিত ২০ কেজি চিংড়ি মাছ ও ৪৪ কেজি জাটকা ইলিশ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।
বুধবার (৪ জানুয়ারী) সকালে গোসাইরহাট উপজেলা দাশেরজঙ্গল বাজারে এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্ত।
অফিস সূত্রে জানায়, বুধবার সকালে উপজেলার দাশেরজঙ্গল বাজারে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় বাজারে বিভিন্ন মাছের দোকানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে মাছ ব্যবসায়ী রুবেল রাড়ী ও কালাচান চিংড়ি মাছের মধ্যে জেলি ঢুকিয়ে ওজন বাড়িয়ে মাছ বিক্রির অভিযোগ পাওয়া যায়। পরে তাদের মাছগুলো পরীক্ষা করে অভিযোগ প্রমাণ পায় ভ্রাম্যমান আদালত। পরে জব্দ করা জেলি মিশানো মাছগুলো ধ্বংস করা হয়, জাটকা ইলিশ গুলো এতিমখানায় বিতরণ করা হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্ত জানান, এ ঘটনায় জড়িত থাকা মিত্রসেন গ্রামের আমজাদ রাড়ীর ছেলে রুবেল রাড়ী (৩৮) কে ২০ হাজার টাকা ও ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড ও কালুরগাঁও এলাকার মৃত কৃষ্ণ দাশের ছেলে কালাচান দাস (৪৭) কে ২ হাজার টাকা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪২ ধারা অনুযায়ী জেল, জরিমানা করা হয়েছে।
তিনি আরো বলেন, দাশেরজঙ্গল বাজারে চিংড়ি মাছের ওজন বাড়ানোর জন্য জেলি ঢুকিয়ে মাছ বিক্রি করে আসছে বিভিন্ন অসাধু ব্যবসায়ীরা। এমন তথ্যের ভিত্তিতে বিশেষ অভিযান পরিচালনা করা হয়। পাশাপাশি মাছে কোনো প্রকার ক্ষতিকর রঙ বা কেমিক্যাল মেশানোর বিষয়ে সকল মাছ ব্যবসায়ীকে সাবধান করা হয়েছে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হক জানান, ওজন বাড়ানোর জন্য অসাধু ব্যবসায়ীরা ইঞ্জেকশনের মাধ্যমে চিংড়িতে পুশ করে কেমিক্যাল-জাতীয় বিষাক্ত পদার্থ। যাকে বলা হয় ‘জেলি’, যা দেখতে অনেকটা সুজির মতো। এই জেলি জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। অভিযানে সহযোগিতা করেন উপজেলা সিনিয়র মৎস্য কার্যালয় ও গোসাইরহাট থানা পুলিশ।

মন্তব্য

comments

শরীয়তপুর নিউজে প্রকাশিত কোন তথ্য, ছবি, রেখচিত্র, আলোকচিত্র ও ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যাবহার করা নিষেধ!!