বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং, ১৬ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ সফর, ১৪৪২ হিজরী
বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং, ১৬ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ সফর, ১৪৪২ হিজরী
বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং

পদ্মার ডান তীর রক্ষা প্রকল্পের উদ্বোধন

পদ্মার ডান তীর রক্ষা প্রকল্পের উদ্বোধন

শরীয়তপুর জেলার জা‌জিরা ও ন‌ড়িয়া উপ‌জেলার পদ্মা নদীর ডান তীর রক্ষা প্রক‌ল্পের উদ্বোধন করা হয়েছে। রবিবার (৯ ডি‌সেম্বর) দুপুর ১২টার দি‌কে ন‌ড়িয়া উপ‌জেলা স্বাস্থ্য কম‌প্লেক্স চত্ত্বরে প্রকল্পের নামফলক উন্মোচন করে উদ্বোধন করেন প‌া‌নি সম্পদ মন্ত্রণাল‌য়ের স‌চিব কবির বিন আনোয়ার।

এ সময় তিনি বলেন, ‘শেখ হাসিনার নির্দেশে ইনোভেশন ড্রেজিং করে নদী শাসন করা হবে এবং হারানো জমি পুনরুদ্ধার করে ক্ষতিগ্রস্থদের ফিরিয়ে দেয়া হবে।’

এ সময় বাংলা‌দেশ পা‌নি উন্নয়ন বো‌র্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লী‌গের সাংগঠ‌নিক সম্পাদক ও শরীয়তপুর-২ আস‌নে আওয়ামী লীগ ম‌নোনিত প্রার্থী একেএম এনামুল হক শামীম, অতি‌রিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মামুন উল হাসান, ন‌ড়িয়া উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা সান‌জিদা ইয়াস‌মিন প্রমুখ উপ‌স্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত তিন বছর ধরে পদ্মার ভয়াবহ ভাঙনের শিকার হয়ে প্রায় ১৫ হাজার পরিবার গৃহহীন হয়েছে। এ বছর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মূল ভবনের একাংশ বিলীন হয়েছে পদ্মায়। বর্তমানে নড়িয়া উপজেলা সদর ভাঙনের হুমকিতে রয়েছে। পানি উন্নয়ন বোর্ডের হিসেব মতে বর্তমানে ভাঙনের হুমকিতে রয়েছে প্রায় ৪ হাজার কোটি টাকা সম্পদ। এ ক্ষতি এড়াতে জাজিরা-নড়িয়া পদ্মা নদীর ডান তীর রক্ষা প্রকল্প নামে একটি প্রকল্প গত ২ জানুয়ারি অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

১ হাজার ৯৭ কোটি টাকার এ প্রকল্পের আওতায় প্রায় ৯ কিলোমিটার এলাকায় বাঁধ ও ইনোভেশন ড্রেজিং করে নদী শাসন করা হবে। অনুমোদনের প্রায় ১১মাস পর প্রকল্পটির কাজ শুরু হওয়া সন্তোষ প্রকাশ করেছে এ অঞ্চলের ক্ষতিগ্রস্থ মানুষ। তবে ড্রেজিং এর মাধ্যমে জমি পুনরুদ্ধার করার দাবি তাদের।

মন্তব্য

comments

শরীয়তপুর নিউজে প্রকাশিত কোন তথ্য, ছবি, রেখচিত্র, আলোকচিত্র ও ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যাবহার করা নিষেধ!!


error: Content is protected !!