বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং, ১৬ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ সফর, ১৪৪২ হিজরী
বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং, ১৬ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ সফর, ১৪৪২ হিজরী
বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ইং

জেড. এইচ. সিকদার ইউনিভার্সিটিতে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

জেড. এইচ. সিকদার ইউনিভার্সিটিতে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আজ সকাল দশটায় জেড. এইচ. সিকদার ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির উপাচার্য অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পাঞ্জলী অর্পণের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু করেন। এ সময় উপাচার্য, উপস্থিত শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর হাতে নির্মমভাবে নিহত হওয়া শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করে এক মিনিট নিরবতা পালন করেন। বিকেল চারটায় শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এ সময় ভিসি বলেন, “শহীদ বুদ্ধিজীবীদের রক্তে রঞ্জিত স্বাধীন দেশে আমরা বাস করছি।” তিনি আরো বলেন, “তাদের লালিত স্বপ্নের বাংলাদেশ গড়তে এবং তাদের রেখে যাওয়া অসমাপ্ত কাজ সম্পন্ন করতে আমাদের সকলকে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে।”

উক্ত আলোচনা সভায় ইংরেজি বিভাগের চেয়ারম্যান মো. কাওসার আহমেদ এ দিবসের তাৎপর্য উল্লেখ করে বলেন, “একাত্তরের শহীদ বুদ্ধিজীবীগণ এ প্রজন্মের কাছে অহংকার এবং গর্বের। আমাদের এ প্রজন্মকে শহীদ বুদ্ধিজীবী সম্পর্কে সচেতন করে তুলতে হবে, এজন্য প্রয়োজন আরো বেশি আলোচনা ও গবেষণার।”

এছাড়াও আইন বিভাগের চেয়ারম্যান মো. মনির হোসেন বলেন, “আমাদের মহান বুদ্ধিজীবীদের হত্যা করে তারা আমাদের জাতিগতভাবে পিছিয়ে দিতে চেয়েছিলো। কিন্তু আজ আমরা দেখতে পাই, অর্থনৈতিকভাবে তারাই এখন আমাদের থেকে পিছিয়ে পড়েছে।”

এ সময় আরো বক্তব্য রাখেন মো. মাহফুজুর রহমান ও মো. সাইফুজ জামানসহ অন্যান্য শিক্ষকমণ্ডলী।

মন্তব্য

comments

শরীয়তপুর নিউজে প্রকাশিত কোন তথ্য, ছবি, রেখচিত্র, আলোকচিত্র ও ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যাবহার করা নিষেধ!!


error: Content is protected !!